Power Point টেমপ্লেট ডাউনলোড করার জন্য কয়েকটি অসাধারণ ওয়েবসাইট

নিচের কয়েকটি ওয়েব সাইট থেকে ফ্রিতে পাওয়ার পয়েন্ট স্লাইড অথবা টেমপ্লেট ডাউনলোড এবং ব্যবহার করে সহজেই ক্রিয়েটিভ ডিজাইনের প্রেজেন্টেশন স্লাইড তৈরি করতে পারবেন।

ফ্রি পাওয়ারপয়েন্ট টেমপ্লেট ডাউনলোডের জন্য সেরা ওয়েবসাইট-

Presentation Magazine

Behance Slide Template Collection

PowerPoint Styles

Showeet

Google Slides Templates

Slides Carnival

24Slides

Slide Hunter ইত্যাদি।

⭕ Presentation Magazine

এই ওয়েব সাইটের মাধ্যমে ফ্রী তে ক্রিয়েটিভ ডিজাইনের হাজার হাজার পাওয়ারপয়েন্ট টেমপ্লেট খুঁজে পাবেন। আর এইখানে রয়েছে পাওয়ারপয়েন্ট টেমপ্লেটের বিভিন্ন ক্যাটাগরি যেমনঃ মেডিক্যাল, বিজনেস, নেচারাল, এডুকেশনাল, ওয়েডিং, স্থাপত্য, ট্রাভেল এবং ওয়েদার ইত্যাদি। এছাড়াও আপনি জনপ্রিয়তা, কালার বা ট্যাগ এর মাধ্যমে সার্চ করে আপনার কাংক্ষিত পাওয়ারপয়েন্ট টেমপ্লেটটি খুঁজে পেতে পারেন সহজেই।রেগুলার এবং অ্যানিমেটেড উভয় টেমপ্লেটই পাওয়া যায় পূরাতন এবং নতুন আপডেট ভার্সনে। এছাড়াও যেকোন ডিভাইস ব্যবহার করে আপনি এই ওয়েব সাইট থেকে টেমপ্লেটগুলি সহজেই ডাউনলোড করতে পারবেন।

এই ওয়েব সাইটে খুব বেসিক, তবে বিভিন্ন ধরনের পাওয়ারপয়েন্ট টেমপ্লেট থাকার কারণে সুন্দর টেমপ্লেটগুলি খুঁজে পেতে কিছুটা কষ্ট করতে হয়।

⭕ Behance Slide Template Collection

কিছু প্রফেশনার ডিজাইন, যা অত্যান্ত আর্টিস্টিক এবং আকর্ষণীয় টেমপ্লেট খুঁজে পাবেন এই সাইটে। এখানে ক্রিয়েটিভ পাওয়ারপয়েন্ট টেমপ্লেট পাবেন, যা একদম বিনামূল্যে ডাউনলোড করতে পারবেন এবং আপনার পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন হিসেবেও ব্যবহার করতে পারবেন।আর এই ওয়েব সাইট থেকে টেমপ্লেট স্লাইড ডিজাইনের একটি প্রিভিউ ও দেখতে পারবেন ফলে স্লাইড ডাউনলোড করার আগেই আপনি দেখে নিতে পারবেন আসলে স্লাইডটা দেখতে কেমন। তবে যদি Behance থেকে টেমপ্লেট ডাউনলোড করেন তাহলে আপনাকে এই টেমপ্লেটগুলি ব্যবহার করার জন্য আপনার কম্পিউটারে ইলাস্ট্রেটর বা ফটোশপ সফটওয়্যারও থাকতে হবে।

⭕ PowerPoint Styles

এই ওয়েব সাইটের মাধ্যমেও ফ্রিতে প্রয়োজন অনুযায়ী most viewed, recently added বা top downloaded ফিল্টার অপশন থেকে পাওয়ারপয়েন্ট টেমপ্লেট ফিল্টার করে পছন্দসই ফাইলটি ডাউনলোড করতে পারবেন। এছাড়াও টেমপ্লেটগুলি ক্যাটাগরি এবং ট্যাগের মাধ্যমে বিভিন্ন ভাগে ভাগ করা, ফলে সুন্দর সুন্দর টেমপ্লেট ডাউনলোড করা যায় সহজেই। প্রত্যেকটা টেমপ্লেটের সাথে একটি করে স্ক্রিনশট সংযুক্ত যাতে করে টেমপ্লেটটি দেখতে কেমন তা আগেই দেখে নিতে পারেন এবং ফাইলগুলি পাওয়ারপয়েন্ট ফাইল ফরমেটে ডাউনলোড হওয়ায় সহজেই এগুলি ব্যবহার করা যায়। এছাড়াও বাম পাশের ক্যাটাগরির শেষেই “Browse by Colors” থেকে পছন্দের কালার সিলেক্ট করলেই উক্ত কালারের সমস্ত টেমপ্লেট সামনে হাজির হয়ে যাবে মুহূর্তেই। তবে বিজ্ঞাপনগুলির যন্ত্রণার ফলে পছন্দের টেমপ্লেটটির জন্য আসল ডাউনলোড বাটন খুঁজতে একটু বেগ পেতে হতে পারে।

⭕ Showeet

Showeet ওয়েব সাইট থেকে প্রত্যেকটি পাওয়ারপয়েন্ট টেমপ্লেট এর সম্পর্কে বিস্তারিত বিবরণ দেখে ফ্রিতেই সমস্ত টেমপ্লেট ডাউনলোড করতে পারবেন। এছাড়াও জনপ্রিয় সব টেমপ্লেটগুলি ব্রাউজ করতে পারবেন ট্যাগ এর মাধ্যমে যেমনঃ fun, business, pattern এবং আরও অনেক ট্যাগ রয়েছে। আর প্রতিটি টেমপ্লেট এর ডাউনলোড পেইজে টেমপ্লেট কি রকম দেখতে এবং কিভাবে টেমপ্লেটটি ব্যবহার করবেন এবং কিভাবে আরও ইন্টারেক্টিভ করবেন সে সম্পর্কে নির্দেশাবলী এবং টিপস দেখতে পাবেন। তবে প্রতিটি টেমপ্লেট গুলি জিপ ফাইল আকারে থাকে, সুতরাং ফাইলগুলি ব্যবহারের আগে তা এক্সট্রাক্ট বা আনজিপ করে নিতে হয়।

⭕ Google Slides Templates

এই সাইটের মাধ্যমে ফ্রিতে স্টাইলিশ টেমপ্লেট গুলি ডাউনলোড করে তা ব্যবহার করে আপনার প্রেজেন্টেশন স্লাইড কে সুন্দর করে উপস্থাপন করতে পারবেন এবং কম সময়ের মধ্যেই প্রেজেন্টেশন স্লাইড তৈরি করতে পারবেন। চাইলে টেমপ্লেটটি Google Slides এ ওপেন করে প্রেজেন্টেশন স্লাইড তৈরি করতে পারবেন।

⭕ Slides Carnival

Slides Carnival হচ্ছে ফ্রিতে পাওয়ারপয়েন্ট এবং গুগল স্লাইডস এর টেমপ্লেট গুলি ডাউনলোড করার জন্য অসাধারণ একটি ওয়েব সাইট। আপনি এ ওয়েব সাইটে ভিজিট করলে প্রথমেই দেখতে পাবেন সম্প্রতি নতুন কোন টেমপ্লেট গুলি আপডেট করা হয়েছে এছাড়াও উপরের ম্যানুতে বিভিন্ন ক্যাটাগরি দেখতে পাবেন। তাছাড়াও আপনি চাইলে সার্চ বারে বিভিন্ন কিওয়ার্ড টাইপ করে সহজেই আপনার কাংখিত টেমপ্লেট ডাউনলোড করতে পারবেন। আর এই ওয়েব সাইটের টেমপ্লেট ডাউনলোড পেইজে টেমপ্লেট সম্পর্কিত অনেক তথ্য দেয়া আছে যেমনঃ কতটি স্লাইড আছে, এডিট করা যাবে কিনা ইত্যাদি, ফলে আপনি বিবরণ দেখেই সিদ্ধান্ত নিতে পারবেন কোন পাওয়ারপয়েন্ট টেমপ্লেট আপনার জন্য উপযোগী।

⭕ 24Slides

এই ওয়েব সাইটের একদম বাম পাশে রয়েছে বিভিন্ন ধরনের ক্যাটাগরি আর নেই কোন বিজ্ঞাপণ ফলে অত্যন্ত সহজেই পছন্দ মত টেমপ্লেট ডাউনলোড করতে পারবেন। এছাড়াও টেমপ্লেট গুলি সহজেই খুঁজে পাওয়া যায়, কেননা টেমপ্লেট গুলি কে বিভিন্ন ক্যাটাগরিতে ভাগ করা রয়েছে যেমনঃ featured বা most popular ইত্যাদি। তাছাড়াও ফিল্টার অপশন ব্যবহার করে সহজেই নজরকাড়া ডিজাইনের টেমপ্লেট খুঁজে বের করতে এবং ডাউনলোড করতে পারবেন। আর প্রত্যেকটি টেমপ্লেট দেখতে কেমন তা ডাউনলোড করার আগে প্রিভিউ থেকে দেখে নিতে পারবেন। ডাউনলোড করা টেমপ্লেট সরাসরি PPTX ফরমেটে থাকে ফলে ডাউনলোড করার সাথে সাথেই তা ব্যবহার করা যায়। কিন্তু পাওয়ারপয়েন্ট টেমপ্লেট ডাউনলোড করার জন্য আপনাকে একটি ইউজার অ্যাকাউন্ট ক্রিয়েট করতে হবে। অন্যান্য ওয়েব সাইট থেকে এই ওয়েব সাইটে পাওয়ারপয়েন্ট টেমপ্লেটের সংখ্যাও অনেক কম হলেও এর ফিচারগুলো আমার কাছে ভালো লেগেছে।

⭕ Slide Hunter

ফ্রী পাওয়ারপয়েন্ট টেমপ্লেট গুলিকে বিভিন্ন ক্যাটাগরিতে ভাগ করা রয়েছে এই সাইডে যেমনঃ strategy, education, planning, charts, cycle, 3D, arrows এবং আরও অনেক বিভাগে বিভক্ত করা হয়েছে। তাছাড়া যখন পাওয়ারপয়েন্ট টেমপ্লেট ডাউনলোড পেইজে যাবেন তখন সেই টেমপ্লেট এর অনেক গুলি স্ক্রীনশট দেখতে পাবেন ফলে ডাউনলোড করার আগেই টেমপ্লেটটি দেখতে কেমন তা দেখে নিতে পারবেন। আর ডাউনলোড পেইজের ঠিক নিচের দিকেই রয়েছে রিলেটেড টেমপ্লেট সেকশন, সেখানে যে সমস্ত টেমপ্লেট সার্চ করছেন সে সমস্ত টেমপ্লেট শো করবে এই রিলেটেড সেকশনে। তবে ডাউনলোড করা টেমপ্লেট গুলি ব্যবহার করার আগে এক্সট্রাক্ট বা আনজিপ করতে হবে।

এছাড়াও Free-PPT-Templates.com, Envato Elements, Simplicity, fppt.com সহ ইন্টারনেট সার্চ করলে ফ্রিতে পাওয়ারপয়েন্ট টেমপ্লেট ডাউনলোড করার আরও অনেক ওয়েব সাইট খুঁজে পেতে পারেন।

মনে রাখবেন , একজন দর্শকের কাছে পড়া এবং বোঝার জন্য একটি সংক্ষিপ্ত স্লাইড নকশাই সবচেয়ে সহজ। এতে করে তারা আপনার পয়েন্টগুলো মনে রাখতে এবং আপনার উপস্থাপনা অনুসরণ করতে পারবেন। আপনার স্লাইড ডিজাইনে খুব বেশি তথ্য দেয়ার চেষ্টা করবেন না বরং তা যত্নের সাথে বিবেচনা করুন।

ধন্যবাদ
মোঃ ময়দুল ইসলাম (Moydul Islam)
শিক্ষক ও শিক্ষক প্রশিক্ষক